ডোরস্টেপ ব্যাংকিং হচ্ছে পিএসবি অ্যালায়েন্স প্রাইভেট লিমিটেড (সকল পাবলিক সেক্টর ব্যাংকের একটি ছাতা সেটআপ) কর্তৃক গৃহীত একটি উদ্যোগ যার মাধ্যমে গ্রাহকরা (কোন বয়স / শারীরিক প্রতিবন্ধকতা মানদণ্ড ছাড়াই) তাদের দোরগোড়ায় বড় আর্থিক এবং অ-আর্থিক ব্যাংকিং লেনদেন সেবা গ্রহণ করতে পারেন। ভারত সরকারের আর্থিক পরিষেবা বিভাগের "গ্রাহক সুবিধার জন্য ব্যাঙ্কিং"-এর আওতায় সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক যৌথভাবে পরিষেবা সরবরাহকারীদের নিযুক্ত করে সারা ভারত জুড়ে ১০০ টি কেন্দ্রে সর্বজনীন টাচ পয়েন্টের মাধ্যমে দোরগোড়ায় ব্যাঙ্কিং সরবরাহ করে।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া হ'ল বৃহত পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলির মধ্যে একটি যা সারা দেশে নির্বাচিত 534 টি প্রধান কেন্দ্রে আমাদের সমস্ত গ্রাহকদের দোরগোড়ায় ব্যাঙ্কিং পরিষেবা প্রদান / প্রসারিত করে, যার মধ্যে 1763 টি শাখা রয়েছে। পিএসবি অ্যালায়েন্স প্রাইভেট লিমিটেড এক হাজারেরও বেশি কেন্দ্রে ডোরস্টেপ ব্যাংকিং পরিষেবা সম্প্রসারণ করবে।


পিএসবি অ্যালায়েন্স ডোরস্টেপ ব্যাংকিং সেবার আওতায় সেবা

অ্যাকাউন্টহোল্ডাররা নীচে উল্লিখিত পরিষেবাগুলির মধ্যে পছন্দসই পরিষেবা বুক করতে পারেন

আর্থিক লেনদেন

  • আধার সক্ষম পেমেন্ট সিস্টেম- গ্রাহকের ডেবিট কার্ড ব্যবহার করে আধার কার্ডের মাধ্যমে প্রত্যাহার
  • নগদ বিতরণ (উত্তোলন)

অ-আর্থিক লেনদেন

  • ইনস্ট্রুমেন্ট (চেক / খসড়া / পে অর্ডার ইত্যাদি) বাছাই করুন।
  • নতুন চেক বুক রিকুইজিশন স্লিপ টি নিন।
  • ফর্ম 15জি/ 15হ্যা বাছাই করুন
  • স্থায়ী নির্দেশাবলী বাছাই করুন
  • সরকারী চালান সংগ্রহ করুন
  • মনোনয়ন আবেদন গ্রহণ করুন
  • তহবিল স্থানান্তর অনুরোধগুলি গ্রহণ করুন
  • জীবন প্রামানের মাধ্যমে জীবন শংসাপত্র জমা দেওয়া
  • ডিডি ডেলিভারি
  • টিডিআর বিতরণ
  • গিফট কার্ড/ প্রি-পেইড কার্ড ডেলিভারি
  • টিডিএস/ফরম ১৬ এর ডেলিভারি
  • অ্যাকাউন্ট স্টেটমেন্ট ডেলিভারি


  • গ্রাহক মোবাইল অ্যাপ/ ওয়েব পোর্টাল/ কল সেন্টারের যে কোনো একটি চ্যানেলের মাধ্যমে নিজেকে নিবন্ধন করতে পারবেন।
  • একবার এজেন্ট গ্রাহকের ডোর স্টেপে পৌঁছে গেলে, তিনি ডিএসবি এজেন্টের কাছে ডকুমেন্ট হস্তান্তরের জন্য এগিয়ে যাবেন যখন পরিষেবা কোডটি এজেন্টের সাথে উপলব্ধ কোডের সাথে মিলে যায়। গ্রাহককে "পে ইন স্লিপ" যথাযথভাবে পূরণ / সম্পূর্ণ এবং সমস্ত ক্ষেত্রে স্বাক্ষর করতে হবে (জমা দেওয়ার জন্য উপকরণ / গুলির বিবরণ সহ)।
  • এর পরে তিনি এজেন্টদের কাছে সরঞ্জামটি হস্তান্তর করবেন, যা এজেন্ট গ্রাহকের সামনে নির্ধারিত খাম এবং সিল রাখবে। এজেন্ট তাদের অ্যাপে উপলব্ধ তথ্য ের সাথে ট্যালি ইনস্ট্রুমেন্টের বিশদটি ক্রস করবে বলে আশা করা হচ্ছে এবং কেবল তখনই গ্রহণ করবে যদি এটি সামঞ্জস্য পূর্ণ হয়।
  • একক পিক আপ অনুরোধের জন্য এজেন্ট দ্বারা একাধিক সরঞ্জাম বাছাই করা যেতে পারে। যাইহোক, একক অনুরোধ আইডির জন্য বিভিন্ন উপকরণ প্রকারগুলি একত্রিত করা যাবে না।


  • ব্যাংক / রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কর্তৃক নির্ধারিত নিয়মের মধ্যে 1000 টি নির্দিষ্ট কেন্দ্রে ব্যাংকের গ্রাহকদের "ইউনিভার্সাল টাচ পয়েন্টগুলির মাধ্যমে ডোর স্টেপ ব্যাংকিং" সুবিধা প্রদানের জন্য ব্যাংক ইন্টিগ্রা মাইক্রো সিস্টেমস প্রাইভেট লিমিটেড এবং বিএলএস ইন্টারন্যাশনাল সার্ভিসেস লিমিটেডকে পরিষেবা সরবরাহকারী হিসাবে নিযুক্ত করেছে।
  • ইন্টিগ্রা মাইক্রো সিস্টেমস প্রাইভেট লিমিটেড এবং বিএলএস ইন্টারন্যাশনাল সার্ভিসেস লিমিটেড দ্বারা নিযুক্ত ডোর স্টেপ ব্যাংকিং এজেন্ট। লিমিটেড সারা ভারত জুড়ে কেন্দ্রগুলি কভার করবে।
  • ৬৫০টিরও বেশি কেন্দ্রে দূরবর্তী ব্যাঙ্কিং পরিষেবা সম্প্রসারণের ফলে এখনও পর্যন্ত আমাদের ব্যাঙ্কের ১৭৬৩টি শাখা রয়েছে। পিএসবি অ্যালায়েন্স প্রাইভেট লিমিটেড, ধাপে ধাপে আরও শাখার আওতাভুক্ত এক হাজারেরও বেশি কেন্দ্রে ডোরস্টেপ ব্যাংকিং পরিষেবা সম্প্রসারণ করবে।
  • ১. মোবাইল অ্যাপ, ২. ওয়েব ভিত্তিক এবং ৩. কল সেন্টারের মাধ্যমে গ্রাহক সেবা প্রদান করা হবে।