গোপনীয়তার অধিকার

গ্রাহকদের ব্যক্তিগত তথ্য গোপন রাখা উচিত যদি না তারা আর্থিক পরিষেবা প্রদানকারীর কাছে সুনির্দিষ্ট সম্মতি না দেয় বা এই ধরনের তথ্য আইনের অধীনে প্রদান করা প্রয়োজন হয় বা এটি একটি বাধ্যতামূলক ব্যবসায়িক উদ্দেশ্যে (উদাহরণস্বরূপ, ক্রেডিট তথ্য কোম্পানিকে) প্রদান করা হয়। সম্ভাব্য বাধ্যতামূলক ব্যবসায়িক উদ্দেশ্য সম্পর্কে গ্রাহককে আগেই অবহিত করা উচিত। গ্রাহকদের সব ধরনের যোগাযোগ, ইলেকট্রনিক বা অন্যথায়, যা তাদের গোপনীয়তা লঙ্ঘন করে, থেকে সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে৷ উপরোক্ত অধিকার অনুসরণে, ব্যাঙ্ক করবে-

  • গ্রাহকের ব্যক্তিগত তথ্যকে ব্যক্তিগত এবং গোপনীয় হিসাবে বিবেচনা করুন (এমনকি যখন গ্রাহক আমাদের সাথে আর ব্যাঙ্কিং করেন না) এবং, একটি সাধারণ নিয়ম হিসাবে, এই ধরনের তথ্য অন্য কোনো ব্যক্তি/প্রতিষ্ঠানের কাছে প্রকাশ করবেন না, যার সহকারী প্রতিষ্ঠান/সহযোগী, টাই-আপ প্রতিষ্ঠান ইত্যাদি। যেকোনো উদ্দেশ্যে যদি না

    এ. গ্রাহক এই ধরনের প্রকাশকে স্পষ্টভাবে লিখিতভাবে অনুমোদন করেন
    বি. প্রকাশ আইন / প্রবিধান দ্বারা বাধ্য হয়
    সি. জনস্বার্থে প্রকাশ করা জনসাধারণের কাছে
    ডি. ব্যাঙ্ককে প্রকাশের মাধ্যমে তার স্বার্থ রক্ষা করতে হবে
    ই। এটি একটি নিয়ন্ত্রক বাধ্যতামূলক ব্যবসায়িক উদ্দেশ্যে যেমন ক্রেডিট তথ্য কোম্পানি বা ঋণ সংগ্রহ সংস্থার ডিফল্ট প্রকাশ

  • নিশ্চিত করুন যে এই ধরনের সম্ভাব্য বাধ্যতামূলক প্রকাশ গ্রাহকের কাছে লিখিত ভাবে যোগাযোগ করা হবে।
  • বিপণনের উদ্দেশ্যে গ্রাহকের ব্যক্তিগত তথ্য ব্যবহার বা শেয়ার করা যাবে না, যদি না গ্রাহক এটিকে বিশেষভাবে অনুমোদন করেন;
  • গ্রাহকদের সাথে যোগাযোগ করার সময় ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি কর্তৃক প্রদত্ত টেলিকম কমার্শিয়াল কমিউনিকেশনস কাস্টমার প্রেফারেন্স রেগুলেশন, 2010(ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্ট্রি) মেনে চলবে।