বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাগুলির জন্য শর্তাবলী

সমস্ত গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীদের নীচে বর্ণিত নিয়ম ও শর্তাবলী পড়তে এবং বোঝার জন্য অনুরোধ করা হচ্ছে। ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস অ্যাপ্লিকেশানের ব্যবহারকে নিয়ম ও শর্তাবলী মেনে চলার জন্য গ্রহণযোগ্যতা এবং শর্তহীন অঙ্গীকার হিসাবে বোঝানো হবে। ব্যাঙ্কের নিয়ম ও শর্তাবলীর অধীনে ব্যবহৃত শব্দ এবং/অথবা অভিব্যক্তির রূপরেখা দেওয়া হয়েছে, কিন্তু এখানে নির্দিষ্টভাবে সংজ্ঞায়িত করা হয়নি, এন পি সি আই দ্বারা তাদের জন্য নির্ধারিত অর্থ থাকবে।

সংজ্ঞা:

নিম্নোক্ত শব্দ, বাক্যাংশ এবং অভিব্যক্তির যেখানে উপযুক্ত সেখানে সংশ্লিষ্ট অর্থ থাকতে হবে যদি না প্রসঙ্গটি অন্যথায় নির্দেশ করে:

  • অ্যা অ্যাকাউন্ট(গুলি) বলতে গ্রাহকের সেভিংস/কারেন্ট/ওভার ড্রাফ্ট অ্যাকাউন্টকে বোঝায় এবং তাই ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সাথে রক্ষণাবেক্ষণ করা হয় যেগুলি বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাগুলির মাধ্যমে অপারেশনের জন্য যোগ্য অ্যাকাউন্ট(গুলি) (এটিকে একটি "অ্যাকাউন্ট" হিসাবে উল্লেখ করা হবে। একবচন এবং বহুবচনে "অ্যাকাউন্টস")।

    বি ও আই ভীম ইউ পি আই পরিষেবাগুলি যৌথ অ্যাকাউন্টের ক্ষেত্রে উপলব্ধ হবে, শুধুমাত্র যদি অপারেশনের মোডটি 'হয় বা বেঁচে থাকা' বা 'যে কেউ বা বেঁচে থাকা' হিসাবে নির্দেশিত হয় বা 'প্রাক্তন বা বেঁচে থাকা'। ব্যাঙ্ক তার বিবেচনার ভিত্তিতে নির্বাচনী ভিত্তিতে পরিষেবাগুলি উপলব্ধ করার অধিকার সংরক্ষণ করে, অপারেশন মোডের ক্ষেত্রে উপরে উল্লিখিত অতিরিক্ত শর্তাবলী ব্যতীত যা উপযুক্ত মনে করে। অ্যাকাউন্টে অ্যাক্সেসের অধিকারগুলি অ্যাকাউন্টে দেওয়া অপারেশনের মোডের উপর নির্ভর করবে। অধিকন্তু, যৌথ অ্যাকাউন্টে বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাগুলির ব্যবহার থেকে উদ্ভূত সমস্ত লেনদেন সমস্ত যৌথ অ্যাকাউন্টধারীদের জন্য, যৌথভাবে এবং পৃথকভাবে বাধ্যতামূলক হবে৷
  • "ব্যাঙ্ক" মানে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্কিং কোম্পানিজ (অধিগ্রহণ এবং আন্ডারটেকিংস ট্রান্সফার) আইন, 1970 এর অধীনে গঠিত একটি সংস্থা কর্পোরেট যার নিবন্ধিত অফিস "স্টার হাউস" বান্দ্রা কুর্লা কমপ্লেক্স, বান্দ্রা (পূর্ব) , মুম্বাই 400 051, ভারত সহ এর যেকোন শাখা অফিস।
  • " বি ও আই বি এইচ আই এম ইউ পি আই " এর অর্থ ব্যাঙ্কের ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউ পি আই ) এবং আবেদনের মাধ্যমে পরিষেবাগুলি অন্তর্ভুক্ত করে৷
  • "এন পি সি আই" এর অর্থ ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার কোম্পানি আইন, 1956 এর ধারা 25 এর অধীনে ভারতে অন্তর্ভুক্ত একটি কোম্পানি এবং ইউ পি আই পেমেন্ট সিস্টেমের জন্য সেটেলমেন্ট, ক্লিয়ারিং হাউস এবং নিয়ন্ত্রক সংস্থা হিসাবে কাজ করে৷
  • "ইউ পি আই" এর অর্থ হল এনসিপিআই দ্বারা প্রদত্ত ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস পরিষেবাগুলি এন সি পি আই ইউ পি আই লাইব্রেরিগুলির মাধ্যমে প্রদানের সুবিধার্থে, আর বি আই, এন সি পি আই এবং ব্যাঙ্ক থেকে সময়ে সময়ে জারি করা প্রবিধান এবং নির্দেশিকা অনুসারে লেনদেনগুলি পুশ বা পুল করার উদ্দেশ্যে।
  • "গোপনীয় তথ্য" বি ও আই বি এইচ আই এম ইউ পি আই -এর মাধ্যমে বিভিন্ন পরিষেবা পাওয়ার জন্য বণিক/গ্রাহক/অথবা ব্যাঙ্কের মাধ্যমে প্রাপ্ত তথ্যকে বোঝায়।
  • 'মোবাইল ফোন নম্বর' মানে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহকদের জন্য মোবাইল ব্যাঙ্কিংয়ের নিবন্ধিত মোবাইল নম্বর, এবং অন্য ব্যাঙ্ক গ্রাহকদের জন্য, যে কোনও আর্থিক লেনদেনের সতর্কতার জন্য তাদের ব্যাঙ্কের সি বি এস -এ লিঙ্ক করা মোবাইল নম্বর।
  • 'পণ্য' এর অর্থ বি ও আই বি এইচ আই এম ইউ পি আই, ব্যবহারকারীকে দেওয়া মার্চেন্ট ইউ পি আই পরিষেবা৷
  • 'ব্যাংকের ওয়েবসাইট' মানে www.bankofindia.co.in
  • “ও টি পি” মানে ওয়ান টাইম পাসওয়ার্ড।
  • “পেমেন্ট সার্ভিস প্রোভাইডার” বা পি এস পি মানে এমন ব্যাংকগুলি যা ইউ পি আই পরিষেবাগুলি অর্জন এবং সরবরাহ করার জন্য বাধ্যতামূলক।
  • “ব্যবহারকারী” মানে এমন গ্রাহক যারা ব্যাংক অফ ইন্ডিয়া দ্বারা প্রদত্ত ইউ পি আই পরিষেবাগুলি অ্যাক্সেসের জন্য বি ও আই বি এইচ আই এম ইউ পি আই অ্যাপ ব্যবহারকারী।
  • “মার্চেন্ট/এস” বলতে মোবাইল ভিত্তিক অনলাইন এবং অফলাইন সত্তা যা ইউ পি আই এর মাধ্যমে অর্থ প্রদানের বিনিময়ে পণ্য এবং পরিষেবা সরবরাহ করে।
  • "গ্রাহক" মানে ব্যক্তি(গুলি), কোম্পানি, মালিকানাধীন ফার্ম, এইচ ইউ এফ, ইত্যাদি সহ একজন ব্যক্তি…যার ব্যাঙ্কে একটি অ্যাকাউন্ট আছে এবং যাকে বি ও আই বি এইচ আই এম ইউ পি আই সুবিধা পাওয়ার জন্য ব্যাঙ্ক কর্তৃক অনুমোদিত করা হয়েছে পরিষেবাগুলি এখানে থাকা শর্তাদি এবং শর্তাবলীর জড়তা।

    গ্রাহক হিন্দু অবিভক্ত পরিবার (এইচ ইউ এফ) হওয়ার ক্ষেত্রে, এইচ ইউ এফ-এর কর্তা ব্যবহার করার জন্য যথাযথভাবে অনুমোদিত হবে। বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাগুলি এবং একইগুলি এইচ ইউ এফ-এর সমস্ত সদস্যকে আবদ্ধ করবে৷

    গ্রাহক একটি কোম্পানি/ফার্ম/অন্যান্য সংস্থা হওয়ার ক্ষেত্রে বি ও আই বি এইচ আই এম ইউ পি আই ব্যবহার করার জন্য অনুমোদিত ব্যক্তি।
  • “ব্যক্তিগত তথ্য” বলতে গ্রাহক অথবা ব্যবহারকারীর দ্বারা ব্যাংকে প্রদত্ত তথ্য বোঝায়।
  • "এস এম এস ব্যাঙ্কিং" মানে বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবার অধীনে ব্যাঙ্কের এস এম এস ব্যাঙ্কিং সুবিধা যা গ্রাহক পরিষেবা প্রদান করে যেমন গ্রাহকের অ্যাকাউন্ট(গুলি) সম্পর্কিত তথ্য, সম্পর্কে বিশদ বিবরণ লেনদেন, ইউটিলিটি পেমেন্ট তহবিল স্থানান্তর এবং এই ধরনের অন্যান্য পরিষেবা যা প্রদান করা যেতে পারে বা বি ও আই বি এইচ আই এম ইউ পি আই ব্যাঙ্কের 'শর্ট মেসেজিং পরিষেবা' (এস এম এস) ব্যবহার করে সময়ে সময়ে।
  • “শর্তাবলী” বলতে এই নথিতে বিস্তারিত বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবা ব্যবহারের জন্য শর্তাবলী বোঝায়।
  • “এমপিআইএন” মোবাইল ব্যাংকিং ব্যক্তিগত সনাক্তকরণ নম্বরকে বোঝায় যা একটি অনন্য নম্বর, যা অ্যাপ্লিকেশন অ্যাক্সেস করার জন্য প্রয়োজনীয়।
  • “ইউ পি আই পিন” বলতে ইউ পি আই লেনদেনের ব্যক্তিগত সনাক্তকরণ নম্বর যা একটি অনন্য নম্বর যা লেনদেন সম্পাদনের জন্য প্রয়োজনীয়।

এই নথিতে পুরুষ লিঙ্গে ব্যবহারকারীর সমস্ত উল্লেখগুলিকে স্ত্রীলিঙ্গ এবং তদ্বিপরীত অন্তর্ভুক্ত বলে গণ্য করা হবে।

শর্তাবলীর প্রয়োগযোগ্যতা

এখানে উল্লিখিত এই নিয়ম ও শর্তাবলী (বা 'টার্ম') ইউ পি আই পরিষেবা ব্যবহার করার জন্য গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী এবং ব্যাঙ্কের মধ্যে চুক্তি গঠন করে। মার্চেন্ট ইউ পি আই পরিষেবার জন্য আবেদন করে এবং পরিষেবা অ্যাক্সেস করার মাধ্যমে, ব্যবহারকারী এই শর্তাবলী স্বীকার করে এবং স্বীকার করে। এই শর্তাবলী ব্যতীত গ্রাহকের অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত যেকোন শর্ত প্রযোজ্য হবে ব্যতীত যে এই শর্তাবলী এবং অ্যাকাউন্টের শর্তগুলির মধ্যে কোনও বিরোধের ক্ষেত্রে, এই শর্তাবলী প্রবল থাকবে। এখানে উল্লিখিত শর্তাবলীতে পরবর্তী পরিবর্তন বা পরিবর্তনগুলি ব্যাঙ্ক দ্বারা যথাযথভাবে করা এবং সাইট বা ব্যাঙ্কের ওয়েবসাইট www.bankofindia.co.in-এ প্রকাশিত হবে৷ চুক্তিটি বৈধ থাকবে যতক্ষণ না এটি অন্য চুক্তি দ্বারা প্রতিস্থাপিত হয় বা উভয় পক্ষের দ্বারা বন্ধ না হয় বা অ্যাকাউন্ট বন্ধ না হয়, যেটি আগে হয়।

বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পেতে ইচ্ছুক প্রতিটি ব্যবহারকারী এবং/অথবা গ্রাহক এককালীন রেজিস্ট্রেশনের মাধ্যমে, ব্যাঙ্কের নির্দেশিত ফর্ম, পদ্ধতি এবং পদার্থের মাধ্যমে একই জন্য আবেদন করতে হবে। ব্যাঙ্ক তার নিজস্ব বিবেচনার ভিত্তিতে, কোনো কারণ দর্শানো ছাড়াই এই ধরনের আবেদন গ্রহণ বা প্রত্যাখ্যান করার অধিকারী হবে। এই শর্তাবলী ব্যাঙ্ক গ্রাহকের কোনও অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত শর্তাবলীর অতিরিক্ত হবে এবং তা অবমাননা করবে না।

বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিচালনাকারী সাধারণ ব্যবসায়িক নিয়ম

একটি পি এস পি হিসাবে, ব্যাংক গ্রাহকদের মোবাইল অ্যাপ্লিকেশনে ইউ পি আই অ্যাপ্লিকেশন প্রদান করে গ্রাহকদের অর্জন করবে। বি ও আই বি এইচ আই এম ইউ পি আই অ্যাপ্লিকেশনটি ব্যাঙ্কের গ্রাহকরা শুধুমাত্র তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে লেনদেনের জন্য ব্যবহার করতে পারেন একটি এককালীন নিবন্ধন প্রক্রিয়ার পরে৷

কোন পরিষেবা দেওয়া যেতে পারে তা সিদ্ধান্ত নেওয়ার অধিকার ব্যাঙ্ক সংরক্ষণ করে৷ পণ্যের অধীনে প্রদত্ত পরিষেবাগুলিতে সংযোজন/মোছা তার নিজস্ব বিবেচনার ভিত্তিতে। ব্যবহারকারী এবং/অথবা গ্রাহক সম্মত হন যে তিনি/তিনি শুধুমাত্র তার/তার মোবাইল ফোনটি ব্যাঙ্কের দেওয়া অ্যাপ্লিকেশন অ্যাক্সেস করতে ব্যবহার করবেন। শুধুমাত্র ইউ পি আই পরিষেবার জন্য ব্যাঙ্কের সাথে নিবন্ধিত নির্দিষ্ট মোবাইল ফোন নম্বরে তার/তার অ্যাক্সেস সীমাবদ্ধ।

তিনি ব্যবহারকারী এবং/অথবা গ্রাহক সম্মত হন যে ইউ পি আই লেনদেন গ্রহণ করার জন্য প্রদত্ত বিবরণের নির্ভুলতার দায়বদ্ধতা ব্যবহারকারী এবং/অথবা গ্রাহকের উপর বর্তায় এবং তিনি/তিনি ব্যাঙ্কের ক্ষতিপূরণ দিতে দায়বদ্ধ থাকবেন লেনদেনে ত্রুটি। ব্যবহারকারী এবং/অথবা গ্রাহক ইলেকট্রনিক মেল বা লিখিত যোগাযোগের মতো অন্য কোনো উপায় ব্যবহার করে বা তার মাধ্যমে ব্যাঙ্কে সরবরাহ করা তথ্যের সঠিকতার জন্য দায়ী। ব্যবহারকারী এবং/অথবা গ্রাহকের দ্বারা সরবরাহকৃত ভুল তথ্যের ফলে উদ্ভূত ফলাফলের জন্য ব্যাঙ্ক কোনও দায় স্বীকার করে না।

180 দিন বা তার বেশি সময় ধরে ইউ পি আই পরিষেবা গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর দ্বারা অ্যাক্সেস না করা হলে ব্যাঙ্ক কোনও ব্যবহারকারী এবং/অথবা গ্রাহকের নিবন্ধন স্থগিত করার অধিকারের মধ্যে থাকবে। বি ও আই বি এইচ আই এম ইউ পি আই -এর মাধ্যমে ব্যাঙ্ক গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীকে সময়ে সময়ে সিদ্ধান্ত নিতে পারে এমন পরিষেবা প্রদান করার চেষ্টা করবে।

গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী ইউ পি আই প্ল্যাটফর্মের অধীনে পরিষেবাগুলি অ্যাক্সেস করার জন্য তার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে লিঙ্কযুক্ত একক মোবাইল ফোন ব্যবহার করতে সম্মত হন। মোবাইল ফোনের পরিবর্তন আবেদনের প্রয়োজনীয়তা অনুযায়ী সঠিকভাবে পুনরায় নিবন্ধন করতে হবে।
গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী সম্মত হন যে যেকোনো বিরোধ নিষ্পত্তি সময়ে সময়ে ব্যাঙ্ক বা এন পি সি আই দ্বারা জারি করা নির্দেশিকা অনুসারে হবে৷

যেকোনো প্রক্রিয়ার ব্যবসায়িক নিয়মে যেকোনো পরিবর্তন ব্যাঙ্কের ওয়েবসাইট www.bankofindia.co.in-এ জানানো হবে এবং এটিকে বোঝানো হবে গ্রাহক/ব্যবহারকারীকে যথেষ্ট নোটিশ। ব্যাঙ্ক বি ও আই বি এইচ আই এম ইউ পি আই প্রত্যাহার বা বন্ধ করার জন্য একটি যুক্তিসঙ্গত নোটিশ দিতে পারে, কিন্তু ব্যাঙ্ক তার স্থায়ীভাবে বা অস্থায়ীভাবে প্রত্যাহার করার বা সম্পূর্ণ বা আংশিকভাবে, যেকোনও সময় পূর্বে না জানিয়ে তা বাতিল করার অধিকারের মধ্যে থাকবে। ব্যবহারকারীকে নোটিশ।
বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাটি বি ও আই বি এইচ আই এম ইউ পি আই সম্পর্কিত হার্ডওয়্যার/সফ্টওয়্যারের যে কোনও বিচ্ছেদের জন্য যেকোন রক্ষণাবেক্ষণ বা মেরামতের কাজের জন্য স্থগিত করা যেতে পারে, যে কোনও জরুরি বা নিরাপত্তার কারণে। পূর্ব নোটিশ ছাড়া এবং এই ধরনের কারণে এই ধরনের ব্যবস্থা গ্রহণ করতে হলে ব্যাঙ্ক দায়ী থাকবে না। গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী যদি ব্যাঙ্কের দেওয়া নিয়ম ও শর্তাবলী লঙ্ঘন করে থাকে তবে ব্যাঙ্ক কোনও পূর্ব বিজ্ঞপ্তি ছাড়াই বি ও আই বি এইচ আই এম ইউ পি আই -এর অধীনে পরিষেবাগুলি বন্ধ বা স্থগিত করতে পারে।

পণ্য ব্যবহার

পণ্যের জন্য নিবন্ধন করার সময় বি ও আই বি এইচ আই এম ইউ পি আই -এ এককালীন নিবন্ধন করার সময় শর্তাবলী স্বীকার করে, গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী:

  • সময়ে সময়ে ব্যাঙ্কের দেওয়া আর্থিক এবং অ-আর্থিক লেনদেনের জন্য বি ও আই বি এইচ আই এম ইউ পি আই ব্যবহার করতে সম্মত হয়।
  • এছাড়াও অপরিবর্তনীয়ভাবে ব্যাঙ্ককে ক্রেডিট/ডেবিট করার অনুমতি দেয়/ ইউ পি আই-এর জন্য ব্যাঙ্কগুলির নির্ধারিত নির্দেশিকা অনুসারে এই অ্যাপ্লিকেশনে জেনারেট করা কিউ আর কোড ব্যবহার করে সমস্ত লেনদেন/পরিষেবার জন্য বণিকের অ্যাকাউন্ট ডেবিট করার নির্দেশ দেয়৷
  • এখানে থাকা শর্তাবলী সহ সময়ে সময়ে ব্যাঙ্কের দ্বারা নির্ধারিত পদ্ধতি অনুসারে এম পিন এবং ইউ পি আই পিন ব্যবহার করে পণ্যের অধীনে প্রদত্ত পরিষেবাগুলি ব্যবহার করতে সম্মত হন।
  • এম পিন এবং ইউ পি আই পিন গোপন রাখতে সম্মত হন এবং এগুলি অন্য কোনও ব্যক্তির কাছে প্রকাশ করবেন না বা তারপরে এমনভাবে রেকর্ড করবেন না যা একই গোপনীয়তা বা পরিষেবার সুরক্ষার সাথে আপস করবে এবং গ্রাহক যে কোনও ক্ষতির জন্য দায়ী থাকবেন, এই ধরনের শংসাপত্রের অপব্যবহারের কারণে পরিণতি।
  • তিনি সম্মত হন যে তিনি সচেতন এবং স্বীকার করেন যে বি ও আই বি এইচ আই এম ইউ পি আই এর মাধ্যমে ব্যাঙ্কের দেওয়া ইউ পি আই পরিষেবা তাঁকে ব্যাঙ্কের দ্বারা নির্ধারিত সীমার মধ্যে ইউ পি আই পেমেন্ট গ্রহণ করতে সক্ষম করবে এবং এই ধরনের সমস্ত লেনদেন হবে প্রকৃত লেনদেন হিসাবে গণ্য।
  • বোঝে এবং সম্মত হয় যে মোবাইল ফোন ব্যবহার করে উদ্ভূত লেনদেনগুলি অ-প্রত্যাহারযোগ্য কারণ এগুলি তাত্ক্ষণিক এবং বাস্তব সময়।
  • বোঝেন এবং স্পষ্টভাবে সম্মত হন যে ব্যাঙ্কের নির্ধারিত সিলিং এবং চার্জগুলি সময়ে সময়ে সংশোধন করার পরম এবং নিরবচ্ছিন্ন অধিকার রয়েছে যা তার উপর বাধ্যতামূলক হবে।
  • একটি মোবাইল ফোনে পণ্যটি সঠিকভাবে ব্যবহার করতে সম্মত হন এবং শুধুমাত্র মোবাইল পরিষেবা প্রদানকারীর সাথে তার নামে নিবন্ধিত এবং শুধুমাত্র মোবাইল ফোন নম্বরের মাধ্যমে বি ও আই বি এইচ আই এম ইউ পি আই অ্যাপটি ব্যবহার করার প্রতিশ্রুতি দেন যা ব্যবহার করা হয়েছে পরিষেবার জন্য নিবন্ধন করুন।
  • ব্যাংককে তার মোবাইল ফোন থেকে প্রাপ্ত এবং তার এম পিন এবং ইউ পি আই পিন দিয়ে প্রমাণীকৃত হওয়া সমস্ত অনুরোধ এবং/অথবা লেনদেন সম্পাদন করার জন্য স্পষ্টভাবে অনুমোদন দেয়। ভবিষ্যতের তারিখে ক্যাশ আউট, ফান্ড ট্রান্সফার, মোবাইল টপ আপ, বিল পেমেন্ট ইত্যাদির মতো পেমেন্ট সুবিধার ক্ষেত্রে, ব্যবহারকারী তার কাছ থেকে অনুরোধ পাওয়ার সময় ব্যাংককে স্পষ্টভাবে অর্থ প্রদানের অনুমতি দিয়েছেন বলে মনে করা হবে।
  • স্বীকার করে যে নিবন্ধিত মোবাইল ফোন নম্বর থেকে উদ্ভূত যে কোনও বৈধ লেনদেন ব্যবহারকারী দ্বারা শুরু করা হয়েছে বলে ধরে নেওয়া হবে এবং এম পিন এবং ইউ পি আই পিন দ্বারা অনুমোদিত যে কোনও লেনদেন ব্যবহারকারীর দ্বারা যথাযথভাবে এবং আইনত অনুমোদিত হয়।
  • সম্মত হলেও তথ্য প্রযুক্তি আইন 2000 নির্ধারণ করে যে গ্রাহক তার ডিজিটাল স্বাক্ষর সংযুক্ত করে একটি বৈদ্যুতিন রেকর্ড প্রমাণীকরণ করতে পারে যা আই টির অধীনে স্বীকৃতি দেওয়া হয়েছে, ব্যাংক ইলেকট্রনিক রেকর্ড প্রমাণীকরণের জন্য মোবাইল নম্বর, এম পিন, ইউ পি আই পিন বা ব্যাংকের বিবেচনার ভিত্তিতে নির্ধারিত অন্য কোনও পদ্ধতি ব্যবহার করে ব্যাংক আই টি আইন 2000 এর অধীনে স্বীকৃত হতে পারে এবং এটি গ্রাহকের কাছে গ্রহণযোগ্য এবং বাধ্যতামূলক এবং /বা ব্যবহারকারী এবং তাই গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী সম্পূর্ণরূপে ব্যাংকের কাছে কোনও দায়বদ্ধতা ছাড়াই এম পিন/ইউ পি আই পিনের গোপনীয়তা এবং গোপনীয়তা রক্ষণাবেক্ষণের জন্য দায়ী।
  • ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত হওয়া পরিষেবাগুলির সাথে সম্পর্কিত কোনও তথ্য/পরিবর্তনের বিষয়ে নিজেকে আপডেট রাখতে সম্মত হন এবং পণ্য ব্যবহারের ক্ষেত্রে এই জাতীয় তথ্য/পরিবর্তনগুলি নোট নেওয়ার জন্য দায়ী হবে

তহবিল স্থানান্তর পরিষে

গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী একটি ওভারড্রাফ্ট মঞ্জুর করার জন্য ব্যাঙ্কের সাথে যথাযথভাবে অনুমোদিত প্রাক-বিদ্যমান ব্যবস্থা ছাড়া সংশ্লিষ্ট অ্যাকাউন্টে পর্যাপ্ত তহবিল ছাড়া তহবিল স্থানান্তরের জন্য বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাগুলি ব্যবহার বা ব্যবহার করার চেষ্টা করবেন না। অ্যাকাউন্টে পর্যাপ্ত তহবিলের প্রাপ্যতা সাপেক্ষে অনুমোদিত বি ও আই বি এইচ আই এম ইউ পি আই -এর মাধ্যমে প্রাপ্ত তহবিল স্থানান্তর লেনদেন কার্যকর করার জন্য ব্যাঙ্ক চেষ্টা করবে। গ্রাহককে কোনো নোটিশ না দিয়েই বি ও আই বি এইচ আই এম ইউ পি আই -এর মাধ্যমে বিভিন্ন ধরনের তহবিল স্থানান্তর বা অন্য কোনো পরিষেবা সম্পাদনের সীমা সময়ে সময়ে সংশোধন এবং/অথবা নির্দিষ্ট করার অধিকার ব্যাঙ্কের থাকবে। উল্লিখিত সুবিধাটি সময়ে সময়ে ব্যাঙ্কের দ্বারা নির্দিষ্ট করা শর্তাবলী অনুযায়ী প্রদান করা হবে। যেকোনও লেনদেন, অ-প্রদান, বিলম্বিত অর্থপ্রদান ইত্যাদির ক্ষেত্রে কোন কাজ বা বাদ দেওয়ার জন্য ব্যাঙ্ক দায়ী থাকবে না।

তদারকি/অবৈজ্ঞানিকভাবে বা অন্য কোনো কারণে ওভারড্রাফ্ট তৈরি হওয়ার ক্ষেত্রে, গ্রাহককে সময়ে সময়ে ব্যাঙ্কের সিদ্ধান্ত অনুযায়ী ওভারড্র করা পরিমাণের সুদের সাথে একত্রে ওভারড্র করা পরিমাণ পরিশোধ করতে দায়বদ্ধ হবে এবং গ্রাহক অবিলম্বে পরিশোধ করবে।

কর, শুল্ক, চার্জ:

গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী সম্মত হন এবং স্বীকার করেন যে ব্যাঙ্ক গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীকে বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবা প্রদানের বিবেচনায়, ব্যাঙ্ক সময়ে সময়ে নির্ধারিত চার্জ, পরিষেবা চার্জ পাওয়ার অধিকারী। বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবার মাধ্যমে পরিষেবা প্রদানের জন্য গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে এই ধরনের চার্জ, পরিষেবা চার্জগুলি চার্জ করার এবং পুনরুদ্ধার করার অধিকার ব্যাঙ্ক সংরক্ষণ করে। গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী এতদ্বারা ব্যাঙ্ককে গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে ডেবিট করে পরিষেবা চার্জ পুনরুদ্ধার করার অনুমতি দেয় যে গ্রাহকের কাছে একটি বিল প্রেরণ করে যারা নির্দিষ্ট সময়ের মধ্যে অর্থপ্রদান করতে দায়বদ্ধ থাকবে। তা করতে ব্যর্থ হলে ব্যাঙ্কের পরিষেবা চার্জ এমনভাবে পুনরুদ্ধার করা হবে যেমনটি ব্যাঙ্কের দ্বারা নির্ধারিত সুদের সাথে ব্যাঙ্ক উপযুক্ত বলে মনে করতে পারে এবং/অথবা গ্রাহককে আর কোনও নোটিশ ছাড়াই বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাগুলি প্রত্যাহার করতে পারে এবং /অথবা ব্যবহারকারী এবং ব্যাঙ্কের কোন দায় ছাড়াই। সমস্ত পকেট খরচ যেখানে প্রযোজ্য হবে গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর দ্বারা বহন করা হবে, যা পূর্বোক্ত চার্জের অতিরিক্ত হতে পারে, যেমনটি সময়ে সময়ে ব্যাঙ্কের দ্বারা নির্ধারিত হতে পারে। গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী সময়ে সময়ে সরকার এবং/অথবা অন্য কোনো নিয়ন্ত্রক কর্তৃপক্ষের দ্বারা আরোপিত জি এস টি এবং/অথবা অন্য কোনো ফি/কর প্রদানের জন্যও দায়বদ্ধ থাকবে, এতে ব্যর্থ হলে ব্যাঙ্ক এই ধরনের অর্থ প্রদানের স্বাধীনতা পাবে। গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর অ্যাকাউন্ট ডেবিট করে পরিমাণ। যদি কোনো কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় যে এই নথি এবং/অথবা গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর দ্বারা জমা দেওয়া আবেদনপত্রটি স্ট্যাম্প লাগানোর জন্য দায়ী, জরিমানা এবং অন্যান্য অর্থের সাথে একই অর্থ প্রদানের দায় যদি কোন ধার্য করা হয়, গ্রাহকের উপর বর্তাবে এবং/অথবা ব্যবহারকারী এবং যে ক্ষেত্রে গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী অবিলম্বে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ/ব্যাঙ্ককে বিনা বাধায় এই পরিমাণ অর্থ প্রদান করবেন। গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীকে কোনো নোটিশ ছাড়াই গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে ডেবিট করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই ধরনের পরিমাণ অর্থ প্রদানের অধিকারের মধ্যেও ব্যাংক থাকবে।

অন্যরা

গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীকে বি ও আই বি এইচ আই এম ইউ পি আই -এর প্রক্রিয়ার সাথে নিজেকে/নিজেকে পরিচিত করতে হবে এবং পরিষেবাটি ব্যবহার করার সময় যে কোনও ত্রুটির জন্য তিনি দায়ী থাকবেন।
যদিও গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীদের কাছ থেকে প্রাপ্ত নির্দেশাবলী পালন করার জন্য ব্যাঙ্কের প্রয়াস থাকবে, তবে অপারেশনে ব্যর্থতা সহ যে কোনও কারণে নির্দেশাবলী পালনে বিলম্ব/ব্যর্থতার জন্য এটি দায়ী থাকবে না। সিস্টেম বা আইনের কোনো প্রয়োজনের কারণে। ব্যবহারকারী এবং/অথবা গ্রাহক ঘোষণা করেন এবং নিশ্চিত করেন যে -----------সুবিধাটি প্রয়োগ করার সময় ব্যাঙ্ককে দেওয়া তথ্য সত্য এবং সঠিক এবং ব্যাঙ্ককে তার বি ও আই বি এইচ আই এম ইউ পি আই আবেদনের প্রয়োজনীয় তথ্য অ্যাক্সেস করার জন্য স্পষ্টভাবে অনুমোদন দেয় পরিষেবাগুলি অফার করার জন্য এবং পরিষেবা প্রদানের জন্য প্রয়োজন হতে পারে পরিষেবা প্রদানকারী/ তৃতীয় পক্ষের আউটসোর্স এজেন্টদের সাথে তার বি ও আই বি এইচ আই এম ইউ পি আই আবেদন সংক্রান্ত তথ্য শেয়ার করার জন্য।

লেনদেনের বিশদ বিবরণ ব্যাংক দ্বারা রেকর্ড করা হবে এবং এই রেকর্ডগুলি লেনদেনের সত্যতা এবং নির্ভুলতার চূড়ান্ত প্রমাণ হিসাবে বিবেচিত হবে।

গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী এতদ্বারা ব্যাঙ্ক এবং/অথবা তার এজেন্টদের ব্যাঙ্কের পণ্য, শুভেচ্ছা বা ব্যাঙ্ক বিবেচনা করতে পারে এমন অন্য কোনও বার্তা সহ প্রচারমূলক বার্তা পাঠাতে অনুমোদন করে গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর দ্বারা প্রেরিত পরিষেবার অনুরোধ(গুলি) এর জন্য "বা "অনুরোধ প্রক্রিয়া করতে পারে না" বার্তা যা কোনো কারণে কার্যকর করা যায়নি।

ব্যাঙ্ক ব্যবহারকারীর তথ্য গোপন রাখা হয়েছে তা নিশ্চিত করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত প্রচেষ্টা করবে কিন্তু তার নিয়ন্ত্রণের বাইরের কারণে বা কোনও তৃতীয় পক্ষের পদক্ষেপের কারণে কোনো অসাবধানতাবশত প্রকাশ বা গোপনীয় ব্যবহারকারীর তথ্য ফাঁসের জন্য দায়ী হবে না।
গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী বোঝেন এবং সম্মত হন যে গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর টেলিকম পরিষেবা প্রদানকারী প্রতিটি এস এম এস/ডায়াল/জি পি আর এস/ইউ এস এস ডি -এর জন্য চার্জ ধার্য করতে পারে এবং এই ধরনের মধ্যে যে কোনও বিবাদের জন্য ব্যাঙ্ক দায়ী থাকবে না টেলিকম পরিষেবা প্রদানকারী এবং গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী।

এখানে ধারার শিরোনামগুলি শুধুমাত্র সুবিধার জন্য এবং আপেক্ষিক ধারাটির অর্থকে প্রভাবিত করে না৷ গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী বোঝেন এবং সম্মত হন যে ব্যাঙ্ক তার বিবেচনার ভিত্তিতে গ্রাহকদের এবং/অথবা ব্যবহারকারীদের বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবা প্রদানের জন্য সাব-কন্ট্রাক্ট এবং এজেন্ট নিয়োগ করতে পারে এবং এই ক্ষেত্রে ব্যাঙ্ককে এই ধরনের গ্রাহকের তথ্য শেয়ার করতে হবে উপ-কন্ট্রাক্টর যাতে তাদের বাধ্যবাধকতা সম্পাদন করতে সুবিধা হয়।

তথ্যের যথার্থতা

পণ্য বা অন্য কোনো পদ্ধতি ব্যবহারের মাধ্যমে ব্যাংককে সঠিক তথ্য প্রদান করা গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর দায়িত্ব। এই তথ্যে কোনো অমিল হলে, গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী বোঝেন যে তথ্যের ভিত্তিতে নেওয়া পদক্ষেপের জন্য ব্যাঙ্ক কোনোভাবেই দায়ী থাকবে না। যদি গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী তথ্যে এই ধরনের ত্রুটির রিপোর্ট করেন তবে ব্যাংক সর্বোত্তম প্রচেষ্টার ভিত্তিতে যেখানেই সম্ভব ত্রুটিটি সংশোধন করার চেষ্টা করবে।

গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী বোঝেন যে ব্যাঙ্ক তার সামর্থ্য এবং প্রচেষ্টার সর্বোত্তম চেষ্টা করবে, সঠিক তথ্য দেওয়ার জন্য এবং ব্যাঙ্কের নিয়ন্ত্রণের বাইরের কারণে ঘটতে পারে এমন কোনও ত্রুটি বা বাদ পড়ার জন্য ব্যাঙ্ককে দায়ী করবে না।

গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী স্বীকার করেন যে তথ্যের নির্ভুলতা নিশ্চিত করার জন্য ব্যাঙ্কের পদক্ষেপ সত্ত্বেও যে কোনও ত্রুটি ঘটতে পারে তার জন্য ব্যাঙ্ক দায়ী থাকবে না এবং কোনও ক্ষেত্রে ব্যাঙ্কের বিরুদ্ধে কোনও দাবি থাকবে না। ব্যাঙ্কে সরবরাহ করা ভুল তথ্যের ফলস্বরূপ অপচয়/ক্ষতি হয়েছে৷
গ্রাহক এবং/অথবা এতদ্বারা এই ধরনের ভুল তথ্য সরবরাহের উপর কাজ করে ব্যাঙ্কের যে কোনও অপচয়, ক্ষতি বা দাবির জন্য ব্যাঙ্কের সম্পূর্ণ ক্ষতিপূরণ এবং ক্ষতিপূরণ রাখবেন৷ গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী দ্বারা।

ব্যবসায়ী/ব্যবহারকারীর দায়িত্ব এবং বাধ্যবাধকতা

ব্যবহারকারী এবং/অথবা গ্রাহক তার মোবাইল ফোন, সিম কার্ড, এম পিন, ইউ পি আই পিন ব্যবহার করে করা অননুমোদিত, ভুল, মিথ্যা লেনদেন সহ সমস্ত লেনদেনের জন্য দায়ী থাকবেন তা নির্বিশেষে এই ধরনের লেনদেন হোক না কেন। প্রকৃতপক্ষে তার দ্বারা প্রবেশ করানো বা অনুমোদিত। ব্যবহারকারী এবং/অথবা গ্রাহক আইওএস, ক্ষতির জন্য দায়ী থাকবে, যদি এই ধরনের সমস্ত লেনদেনের ক্ষেত্রে কোন ক্ষতি হয়।

গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবার অননুমোদিত এবং অবৈধ ব্যবহার এবং বি ও আই বি এইচ আই এম ইউ পি আই দ্বারা প্রদত্ত অ্যাকাউন্টগুলিতে অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে সমস্ত প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করবেন। গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী অ্যাপ্লিকেশন এবং মোবাইল ফোন কারও সাথে শেয়ার করা না হয় তা নিশ্চিত করার জন্য সমস্ত সম্ভাব্য পদক্ষেপ গ্রহণ করবে এবং মোবাইল ফোন বা সিম কার্ড অপব্যবহার/চুরি/ক্ষতি হলে পদ্ধতি অনুযায়ী সিম ব্লক করার জন্য অবিলম্বে ব্যবস্থা নেবে।

গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী এম পিন -এর অপব্যবহার সম্পর্কে সন্দেহ করলে অবিলম্বে ব্যাঙ্ককে অবহিত করার দায়িত্ব হবে। তিনি অবিলম্বে তার এম পিন পরিবর্তন/পুনরুত্পাদনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি শুরু করবেন।

গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী সমস্ত অপচয় বা এখানে থাকা শর্তাদি লঙ্ঘনের জন্য দায়ী হবেন বা ইউ পি আই অ্যাপ্লিকেশনে অননুমোদিত অ্যাক্সেসের বিষয়ে যুক্তিসঙ্গত সময়ের মধ্যে ব্যাঙ্ককে পরামর্শ দিতে ব্যর্থতার কারণে বা অবহেলামূলক পদক্ষেপের মাধ্যমে অপচয়-এর অবদান বা কারণ হবে৷

গ্রাহক এবং/বা ব্যবহারকারী সমস্ত আইনি সম্মতি এবং গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী মোবাইল সংযোগ, সিম কার্ড এবং মোবাইল ফোনের ক্ষেত্রে সমস্ত আইনি সম্মতি এবং সমস্ত বাণিজ্যিক শর্তাবলী মেনে চলার জন্য দায়বদ্ধ এবং দায়বদ্ধ থাকবেন যার মাধ্যমে পণ্যটি নেওয়া হয় এবং ব্যাঙ্ক এই বিষয়ে কোনও দায়িত্ব গ্রহণ/স্বীকার করে না।

দাবি পরিত্যাগী

ব্যাংক, যখন সৎ বিশ্বাসের সাথে কাজ করে, এমন ক্ষেত্রে যে কোনও দায়বদ্ধতা থেকে মুক্তি দেওয়া হবে:

ব্যাঙ্ক গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর কাছ থেকে কোনও অনুরোধ গ্রহণ বা কার্যকর করতে অক্ষম এবং/অথবা প্রক্রিয়াকরণ এবং/অথবা ট্রান্সমিশন এবং/অথবা অন্য কোনও ব্যক্তির দ্বারা কোনও অননুমোদিত অ্যাক্সেস এবং /অথবা গোপনীয়তা লঙ্ঘনের সময় প্রচুর তথ্য রয়েছে এবং /অথবা ব্যাংকের নিয়ন্ত্রণের বাইরের কারণে। কোন ধরনের অপচয়, প্রত্যক্ষ বা পরোক্ষ, আনুষঙ্গিক, আনুষঙ্গিক, গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী বা অন্য কোন ব্যক্তির দ্বারা পণ্যের কোন ব্যর্থতা বা ত্রুটির কারণে খরচ হয়েছে যা ব্যাঙ্কের নিয়ন্ত্রণের বাইরে। তথ্য আদান-প্রদানে কোনো ব্যর্থতা বা বিলম্ব বা তথ্যের কোনো ত্রুটি বা অশুদ্ধতা বা ব্যাংকের নিয়ন্ত্রণের বাইরে কোনো কারণ থেকে উদ্ভূত অন্য কোনো পরিণতি আছে যার মধ্যে প্রযুক্তির ব্যর্থতা, যান্ত্রিক বিপর্যয়, বিদ্যুৎ বিঘ্নতা অন্তর্ভুক্ত থাকতে পারে কিন্তু এতেই সীমাবদ্ধ নয়। , ইত্যাদি পরিষেবা প্রদানকারী এবং/অথবা কোনো তৃতীয় পক্ষের পক্ষ থেকে উল্লিখিত পণ্যকে প্রভাবিত করার কোনো ত্রুটি বা ব্যর্থতা আছে এবং এই ধরনের কোনো প্রদানকারীর দ্বারা প্রদত্ত পরিষেবার গুণমান সম্পর্কে ব্যাঙ্ক কোনো ওয়ারেন্টি দেয় না।

প্রাকৃতিক দুর্যোগ, আইনি বাধা, টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক বা নেটওয়ার্কের ত্রুটি সহ কিন্তু সীমাবদ্ধ নয় এমন যেকোনো কারণে যদি বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাগুলি কাঙ্খিত উপায়ে উপলব্ধ না হয় তবে ব্যাঙ্ক কোনও অবস্থাতেই গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর কাছে ব্যর্থতা, বা অন্য কোন কারণে দায়বদ্ধ থাকবে না। ।

আয়, লাভ, ব্যবসা, চুক্তি, প্রত্যাশিত সঞ্চয়, সদিচ্ছা, প্রত্যক্ষ, পরোক্ষ, ফলস্বরূপ, আইওএস সহ কিন্তু সীমাবদ্ধ নয় এমন কোনো অপচয় বা ক্ষতির জন্য ব্যাংক, তার কর্মচারী, এজেন্ট, ঠিকাদাররা দায়ী থাকবে না। সফ্টওয়্যার সহ যেকোন সরঞ্জামের ব্যবহার বা মূল্যের আইওএস, গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী এবং/অথবা যে কোনও ব্যক্তির দ্বারা ক্ষতিগ্রস্থ হোক না কেন প্রাপ্তিতে ব্যাঙ্কের কোনও বিলম্ব, বাধা, স্থগিতাদেশ, রেজোলিউশন, ত্রুটির কারণে এবং অনুরোধ প্রক্রিয়াকরণ এবং প্রণয়ন এবং প্রতিক্রিয়া প্রত্যাবর্তন বা কোনো ব্যর্থতা, বিলম্ব, বাধা, স্থগিতাদেশ, সীমাবদ্ধতা, কোনো তথ্য প্রেরণে ত্রুটি, গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর টেলিযোগাযোগ সরঞ্জাম এবং যেকোনো পরিষেবা প্রদানকারীর নেটওয়ার্ক থেকে বার্তা এবং ব্যাঙ্ক সিস্টেম এবং/অথবা ব্যবহারকারীর টেলিকমিউনিকেশন ইকুইপমেন্ট, ব্যাঙ্ক সিস্টেম, যে কোনও পরিষেবা প্রদানকারীর নেটওয়ার্ক এবং/অথবা কোনও তৃতীয় পক্ষ যারা পণ্যটি সরবরাহ করার জন্য প্রয়োজনীয় পরিষেবাগুলি সরবরাহ করে তার কোনও ভাঙ্গন, বাধা, সাসপেনশন বা ব্যর্থতা।

যদি ইউ পি আই অ্যাপ্লিকেশন গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর মোবাইল হ্যান্ডসেটে কাজ না করে/এর সাথে সামঞ্জস্যপূর্ণ না হয় তাহলে ব্যাঙ্ক দায়ী থাকবে না।

পেমেন্ট সিস্টেমের প্রযুক্তিগত বিপর্যয়ের কারণে যেকোনও আইওএস-এর জন্য ব্যাঙ্ক দায়ী থাকবে না।

বি ও আই বি এইচ আই এম ইউ পি আই -এর ব্যবহার ব্যাঙ্কের বিবেচনার ভিত্তিতে নোটিশ ছাড়াই বন্ধ করা যেতে পারে যা হতে পারে গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর মৃত্যু, দেউলিয়াত্ব বা দেউলিয়াত্ব বা গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর কাছ থেকে অনুরোধের প্রাপ্তির উপর, থেকে একটি সংযুক্তি আদেশ প্রাপ্তির উপর। একটি উপযুক্ত আদালত এবং/অথবা রাজস্ব কর্তৃপক্ষ এবং/অথবা আরবিয়াই এবং/অথবা নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছ থেকে কোনো প্রবিধান এবং/অথবা আর বি আই প্রবিধান লঙ্ঘনের কারণে, অথবা অন্য কোনো বৈধ কারণে এবং/অথবা যখন গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর ঠিকানা হয় গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর জন্য দায়ী যেকোন কারণ বা ব্যাঙ্ক উপযুক্ত মনে করে এমন অন্য কোন কারণে ব্যাঙ্কের কাছে অজানা৷
ইউ পি আই পরিষেবা গ্রহণ বা সম্মান দিতে কোনও মার্চেন্ট এস্টাবলিশমেন্ট (এম ই) দ্বারা প্রত্যাখ্যানের জন্য ব্যাঙ্ক দায়ী নয়, অথবা গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীকে দেওয়া পরিষেবাগুলির জন্য কোনও ক্ষেত্রেই দায়ী হবে না৷ গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী এই ধরনের প্রতিষ্ঠানগুলির সাথে সরাসরি সমস্ত দাবি বা বিরোধগুলি পরিচালনা বা সমাধান করবেন এবং বণিক সংস্থার বিরুদ্ধে গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর দ্বারা কোনও দাবি ব্যাঙ্কের বিরুদ্ধে সেট-অফ বা পাল্টা দাবির বিষয় নয়। গ্রাহক/ব্যবহারকারী বি ও আই বি এইচ আই এম ইউ পি আই অ্যাপটি শুধুমাত্র বণিক প্রতিষ্ঠান বা অধিগ্রহণকারীর কাছ থেকে অর্থ প্রাপ্তির পরেই জমা হবে। বিরোধ নিষ্পত্তি হবে এন পি সি এল-এর ইউ পি আই বিরোধ নিষ্পত্তির নির্দেশিকা অনুসারে।

গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীকে বণিক প্রতিষ্ঠানের মূল বিল প্রদানের জন্য ব্যাঙ্ক দায়ী থাকবে না।

ক্ষতিপূরণ

ব্যাঙ্কের প্রোডাক্ট প্রদানের বিবেচনায়, গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী এতদ্বারা ক্ষতিপূরণ দেয় এবং ক্ষতিপূরণ দেয় এবং ব্যাঙ্ককে তাদের কর্মকর্তা, কর্মচারী এবং এজেন্ট সহ ধরে রাখে, সমস্ত ক্রিয়াকলাপের বিরুদ্ধে ক্ষতিকর নয়, মামলা, দাবি, দাবির কার্যক্রম, ক্ষতি, ক্ষতি, খরচ, চার্জ, অ্যাটর্নির ফি বা যেকোন আইওএস এবং খরচ যা ব্যাঙ্ক যেকোন সময়ে বহন করতে পারে, টিকিয়ে রাখতে পারে, ভোগ করতে পারে এবং/অথবা এর ফলে এবং/অথবা এর থেকে উদ্ভূত এবং/অথবা এর ফলে সীমাবদ্ধ নয় কিন্তু এর মধ্যে সীমাবদ্ধ নয়। অথবা গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীকে প্রদত্ত যেকোনো পরিষেবার সাথে সম্পর্কিত। গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী এবং/অথবা গোপনীয়তার লঙ্ঘনের জন্য প্রদত্ত যেকোন তথ্য/নির্দেশ/ট্রিগারে কোনো তৃতীয় পক্ষের দ্বারা অননুমোদিত অ্যাক্সেসের জন্য ব্যাঙ্ককে ক্ষতিপূরণ দেয় এবং ক্ষতিপূরণ দেয়।

তথ্য উন্মাচনকারি

গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী সম্মত হন যে ব্যাঙ্ক বা তাদের এজেন্টরা তাদের ব্যক্তিগত তথ্য এবং তাদের অ্যাকাউন্ট(গুলি) সম্পর্কিত অন্যান্য সমস্ত তথ্য এবং/অথবা অন্যথায় বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাগুলির সাথে বিশ্লেষণ, ক্রেডিট স্কোরিংয়ের সাথে সম্পর্কিত অন্যান্য তথ্য ধারণ ও প্রক্রিয়া করতে পারে। এবং মার্কেটিং। গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী এও সম্মত হন যে ব্যাঙ্ক অন্যান্য প্রতিষ্ঠান/সরকারি বিভাগ/সংবিধিবদ্ধ সংস্থা/আর বি আই/ক্রেডিট ইনফরমেশন ব্যুরো অফ ইন্ডিয়া লিমিটেড/অন্য যেকোন নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছে প্রকাশ করতে পারে যেমন ব্যক্তিগত তথ্য যেটি অন্তর্ভুক্ত কারণগুলির জন্য প্রয়োজন হতে পারে কিন্তু নয় জালিয়াতি প্রতিরোধের উদ্দেশ্যে স্বীকৃত ক্রেডিট স্কোরিং এজেন্সি দ্বারা ক্রেডিট রেটিং এর জন্য আইনি এবং/অথবা নিয়ন্ত্রক নির্দেশাবলী মেনে যেকোন টেলিযোগাযোগ বা ইলেকট্রনিক ক্লিয়ারিং নেটওয়ার্কে অংশগ্রহণের মধ্যে সীমাবদ্ধ।

শর্তাবলী পরিবর্তন

ব্যাঙ্কের সম্পূর্ণ বিচক্ষণতা আছে যে কোন সময়ে এই নথিতে উল্লেখিত শর্তাবলীর যেকোনও সংশোধন বা পরিপূরক করা এবং যেখানেই সম্ভব এই ধরনের পরিবর্তনগুলিকে জানানোর চেষ্টা করবে। ব্যাঙ্ক তার বিবেচনার ভিত্তিতে সময়ে সময়ে বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবার মধ্যে নতুন পরিষেবা চালু করতে পারে। নতুন ফাংশন, পরিবর্তন ইত্যাদির অস্তিত্ব এবং প্রাপ্যতা প্লে স্টোর/অ্যাপ স্টোরে বা অন্য কোনো মাধ্যমে প্রকাশ করা হবে, যখন সেগুলি উপলব্ধ হবে। গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী আবদ্ধ হতে সম্মত হন এবং প্রযোজ্য শর্তাবলী মেনে চলবেন।

সেট-অফ এবং লিয়নের অধিকার:

অ্যাকাউন্ট (গুলি) বা অন্য কোনও অ্যাকাউন্টে রাখা আমানতের উপর, একক নামে বা যৌথ নাম(গুলো)ই হোক না কেন, ব্যাঙ্কের সেট-অফ এবং লিয়েনের অধিকার থাকবে, অন্য কোনও লেনদেন বা চার্জ নির্বিশেষে, বর্তমান এবং ভবিষ্যতে, গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর দ্বারা প্রসারিত এবং/অথবা ব্যবহার করা বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবার ফলে উদ্ভূত বকেয়া সহ কিন্তু সীমাবদ্ধ নয়।

ঝুঁকি

গ্রাহক এতদ্বারা স্বীকার করেন যে তিনি/তিনি এবং/অথবা ব্যবহারকারী তার নিজের ঝুঁকিতে বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাগুলি ব্যবহার করছেন।

এই ঝুঁকিগুলোর মধ্যে নিম্নলিখিত ঝুঁকিগুলি

  • এম পিন/ইউ পি আই পিনের অপব্যবহার:
    গ্রাহক এবং/বা ব্যবহারকারী স্বীকার করেন যে কোনও অঅনুমোদিত/তৃতীয় ব্যক্তি যদি তার এম পিন বা ইউ পি আই পিন অ্যাক্সেস পায় তবে এই সুবিধাটিতে অ্যাক্সেস করতে এবং ব্যাংকে নির্দেশাবলী সরবরাহ করতে এবং তার সমস্ত অ্যাকাউন্ট লেনদেন করতে সক্ষম হবে। এই ক্ষেত্রে ব্যাংক গ্রাহক অথবা ব্যবহারকারীর জন্য যে কোনও ক্ষতি, ক্ষতির জন্য দায়বদ্ধ হবে না। গ্রাহক এবং ব্যবহারকারী নিশ্চিত করবেন যে বি ও আই ভীম ইউ পি আই সার্ভিসেসে থাকা পিন ব্যবহারের জন্য প্রযোজ্য শর্তাবলী সর্বদা সংকলিত হয় এবং এম পিন, ইউ পি আই পিন ইত্যাদি শংসাপত্রগুলি গোপনীয় রাখা গ্রাহক এবং/বা ব্যবহারকারীর দায়িত্ব।
  • ইন্টারনেট প্রতারণা:
    ইন্টারনেট নিজেই বেশ কয়েকটি প্রতারণা, অপব্যবহার, হ্যাকিং এবং অন্যান্য ক্রিয়াগুলির জন্য সংবেদনশীল, যা ব্যাংকে দেওয়া নির্দেশাবলী প্রভাবিত করতে পারে। যদিও ব্যাংক এটি প্রতিরোধের জন্য নিরাপত্তা প্রদান করার লক্ষ্য রাখবে, তবে ব্যাংককে দেওয়া নির্দেশাবলী প্রভাবিত করতে পারে এমন ইন্টারনেট প্রতারণা, হ্যাকিং এবং অন্যান্য ক্রিয়াকলাপ থেকে কোনও গ্যারান্টি থাকতে পারে না। গ্রাহক আলাদাভাবে এর ফলে উদ্ভূত সমস্ত ঝুঁকি বিকাশ/মূল্যায়ন করবেন এবং এ জাতীয় উদাহরণ এড়ানোর জন্য সমস্ত ব্যবস্থা গ্রহণ করবেন এবং গ্রাহক এবং/বা ব্যবহারকারী অথবা অন্য কোনও ব্যক্তির ক্ষতি, ক্ষতি ইত্যাদির জন্য ব্যাংক কোনও পরিস্থিতিতে দায়বদ্ধ হবে না।
  • ভুল এবং ত্রুটি:
    গ্রাহক এবং ব্যবহারকারী সচেতন যে তাদের সঠিক বিবরণ উল্লেখ করতে হবে। এই ক্ষেত্রে কোনও অভুল হওয়ার ক্ষেত্রে তহবিলগুলি ভুল অ্যাকাউন্টে স্থানান্তর করা যেতে পারে, যার জন্য ব্যাংক দায়বদ্ধ হবে না। ব্যবহারকারী এবং গ্রাহক নিশ্চিত করবেন যে কোনও ভুল এবং ত্রুটি নেই এবং এই বিষয়ে ব্যবহারকারী এবং গ্রাহক দ্বারা ব্যাংকে দেওয়া তথ্য/নির্দেশাবলী ত্রুটিহীন, সঠিক, সঠিক এবং সব সময়ে সম্পূর্ণ। অন্যদিকে, গ্রাহকের অ্যাকাউন্ট ভুলের কারণে ভুল ক্রেডিট পাওয়ার ক্ষেত্রে গ্রাহক এবং/বা ব্যবহারকারী অবিলম্বে ব্যাংকের দ্বারা নির্ধারিত হারে সুদের সাথে এই পরিমাণ ব্যাংকে অবহিত এবং ফেরত দেবেন, পরিশোধের আগ পর্যন্ত। গ্রাহক অথবা ব্যবহারকারীর পূর্বের বিজ্ঞপ্তি/সম্মতি ছাড়াই ব্যাংক উপরের সুদের সাথে এই পরিমাণ পুনরুদ্ধার করতে এবং যে কোনও সময় ভুল ক্রেডিট বিপরীত করার অধিকারী হবে। গ্রাহক এবং/বা ব্যবহারকারী ব্যাংকের কাছে দায়বদ্ধ এবং দায়বদ্ধ থাকবেন এবং গ্রাহক এবং/বা ব্যবহারকারীর দ্বারা প্রাপ্ত কোনও অযৌক্তিক বা অন্যায় লাভের জন্য ব্যাংকের নির্দেশাবলী মেনে নেবেন এবং গ্রহণ করবেন।
  • লেনদেন:
    বি ও আই বি এইচ আই এম ইউ পি আই সার্ভিসেসের অধীনে গ্রাহকের এবং/বা ব্যবহারকারীর নির্দেশাবলী অনুযায়ী লেনদেনগুলি ফল হতে পারে না বা কোনো কারণে সম্পন্ন হতে পারে না। এই ক্ষেত্রে, গ্রাহক এবং/বা ব্যবহারকারী উল্লিখিত লেনদেন এবং চুক্তিতে ব্যাংককে দায়বদ্ধ বা কোনো পদ্ধতিতে জড়িত রাখবেন না এবং এই ক্ষেত্রে গ্রাহকের একমাত্র সুবিধা সেই পক্ষের সাথে হবে যার কাছে গ্রাহকের অথবা ব্যবহারকারীর নির্দেশাবলী পছন্দ করছিল। ব্যাংক শুধু গ্রাহককে সেবা প্রদান করছে এবং ব্যাংক এই বিষয়ে দায়বদ্ধ হবে না।
  • প্রযুক্তিগত ঝুঁকি:
    ব্যাংকের প্রদত্ত বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাগুলি সক্ষম করার প্রযুক্তি ভাইরাস বা অন্যান্য দূষিত, ধ্বংসাত্মক বা দুর্নীতিকর কোড বা প্রোগ্রাম দ্বারা প্রভাবিত হতে পারে। এটিও সম্ভব হতে পারে যে ব্যাংকের সাইটের রক্ষণাবেক্ষণ/মেরামতের প্রয়োজন হতে পারে এবং এই সময়ে গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর অনুরোধ প্রক্রিয়া করা সম্ভব নাও হতে পারে। এর ফলে গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর নির্দেশাবলী প্রক্রিয়াকরণে বিলম্ব এবং/বা গ্রাহক এবং/বা ব্যবহারকারীর নির্দেশাবলী প্রক্রিয়াকরণে ব্যর্থতা এবং এই জাতীয় অন্যান্য ব্যর্থতা এবং গতিশীলতা হতে পারে। গ্রাহক স্বীকার করেন এবং সম্মত হন যে ব্যাংক প্রত্যক্ষ বা পরোক্ষ হোক না কেন, আইওএস বা মুনাফা থেকে উদ্ভূত বা অন্যথায় যে কোনও কারণে গ্রাহক এস এবং/বা ব্যবহারকারীর নির্দেশাবলী সম্মান করতে ব্যাংকের কোনও ব্যর্থতা বা অক্ষমতার কারণে উদ্ভূত সমস্ত দায়বদ্ধতা প্রত্যাখ্যান করে। গ্রাহকের অথবা ব্যবহারকারীর প্রদত্ত নির্দেশাবলী সঠিকভাবে প্রাপ্ত না হলে এবং/অথবা সম্পূর্ণ না হলে এবং/অথবা পঠনযোগ্য আকারে না থাকলে ব্যাংক দায়বদ্ধ হবে না অথবা অস্পষ্ট। গ্রাহক এবং ব্যবহারকারী বুঝতে পারেন এবং গ্রহণ করেন যে উপরোক্ত কোনও ঝুঁকির জন্য ব্যাংক দায়ী হবে না। গ্রাহক এবং ব্যবহারকারী এছাড়াও স্বীকার করেন যে উল্লিখিত ঝুঁকির ক্ষেত্রে ব্যাংক সমস্ত দায়বদ্ধতা প্রত্যাখ্যান করবে।

পরিচালনা আইন ও বিচার বিচার

প্রজাতন্ত্রের অন্যান্য আইন দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং অন্য কোন দেশ নয়। গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী ভারতীয় প্রজাতন্ত্রে প্রযোজ্য বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবার ক্ষেত্রে প্রচলিত আইন মেনে চলতে সম্মত হন।
গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর দ্বারা কোনো এখতিয়ারের আইনের সাথে অ-সম্মতির জন্য প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো দায়বদ্ধতা ব্যাঙ্ক গ্রহণ করে না।
পণ্য সম্পর্কিত যেকোন বিরোধ বা দাবি এবং /অথবা এখানকার শর্তাবলী মুম্বাইয়ের উপযুক্ত আদালত/ট্রাইব্যুনাল/ফোরামের একচেটিয়া এখতিয়ারের অধীন এবং গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী মুম্বাইতে এই ধরনের একচেটিয়া এখতিয়ারে সম্মত হন। তবে, ব্যাংক উপযুক্ত এখতিয়ারের অন্য কোনো আদালতে আইনি ব্যবস্থা নিতে পারে।

কেবলমাত্র যে বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাগুলি ভারত ছাড়া অন্য কোনও দেশের গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী ইন্টারনেটের মাধ্যমে অ্যাক্সেস করতে পারে তা বোঝানো হবে না যে উল্লিখিত দেশের আইনগুলি এই শর্তাবলী এবং/অথবা ক্রিয়াকলাপগুলিকে নিয়ন্ত্রণ করে। ইন্টারনেটের মাধ্যমে গ্রাহক এবং/অথবা ব্যবহারকারীর অ্যাকাউন্ট এবং/অথবা বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবার ব্যবহার।

বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবার মাধ্যমে সম্পাদিত লেনদেনের জন্য ভারতে সাধারণ ব্যাঙ্কিং লেনদেনের ক্ষেত্রে প্রযোজ্য নিয়ম ও প্রবিধানগুলি প্রযোজ্য হবে। গ্রাহক এবং ব্যবহারকারী আরও সচেতন যে তিনি যে দেশে থেকে ইন্টারনেট অ্যাক্সেস করছেন সেই দেশে প্রচলিত সমস্ত আইন, বিধি ও প্রবিধান মেনে চলা তাদের দায়িত্ব।

মালিকানা অধিকার:

গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী স্বীকার করেন যে বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাগুলির অন্তর্নিহিত সফ্টওয়্যারগুলির পাশাপাশি বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাগুলি অ্যাক্সেস করার জন্য প্রয়োজনীয় অন্যান্য ইন্টারনেট সম্পর্কিত সফ্টওয়্যারগুলি হল ব্যাঙ্কের আইনি সম্পত্তি৷ বি ও আই বি এইচ আই এম ইউ পি আই পরিষেবাগুলি অ্যাক্সেস করার জন্য ব্যাঙ্কের দেওয়া অনুমতি গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী এবং/অথবা অন্য কোনও ব্যক্তির কাছে এই জাতীয় সফ্টওয়্যারের কোনও মালিকানা বা মালিকানা অধিকার প্রকাশ করবে না। গ্রাহক এবং/অথবা ব্যবহারকারী বি ও আই বি এইচ আই এম ইউ পি আই মার্চেন্টের অন্তর্নিহিত সফ্টওয়্যার সংশোধন, অনুবাদ, বিচ্ছিন্ন, ডিকম্পাইল বা বিপরীত প্রকৌশলী বা সফ্টওয়্যারের উপর ভিত্তি করে কোনো ডেরিভেটিভ পণ্য তৈরি করার চেষ্টা করবেন না।